Food

NazirSoft Science Technology http://nazirsoftscience.blogspot.com/2018/08/blog-post.html

সূর্যগ্রহণ এবং চন্দ্রগ্রহণ কি এবং কেনো হয় - নাজিরসফট সায়েন্স টেকনোলোজী

আজকে আমরা জানবো সূর্যগ্রহণ এবং চন্দ্রগ্রহণ সম্পরকে।

সূর্য গ্রহণঃ সূর্য গ্রহণ কেনো হয়? আসলে কি সেই সময় সূর্য কে কোনো কালো বস্তু খেয়ে ফেলে। তবে এটা কিভাবে সম্ভব এবং কেনোই বা সূর্যকে কালো বস্তু খাবে আবার খেয়ে বের করে দেয়।
সেই কালো বস্তুটিই বা কি?
নানা রকম প্রশ্ন আমাদের মাথায় ঘুরপাক খায় এই একটি মাত্র কুসংস্কার থেকে।
ছোটো বেলায় শুনেছি, সূর্য গ্রহণ যখন হয় তখন নাকি সূর্যকে একটি কালো বস্তু খেয়ে ফেলে, আবার না খেয়ে মুখ থেকে বের করে দেয়। বিশেষকরে হিন্দুত্ববাদে এই বিশ্বাসটা প্রচলিত ছিলো। তখন থেকেই অনেকের মাথায় ঘোরপাক খায় এই সব প্রশ্ন।

এবার আমরা বৈজ্ঞানোক ভাবে জানবো আসলে সূর্য গ্রহণ কেনো হয়।

সূর্য গ্রহণ যখন হয় তখন মনে হয় সূর্যের উপর জেনো একটি কালো বস্তু পুরো সূর্যটাকে ঢেকে রেখেছে। আসলে এই কালো বস্তুটি কি, সেই প্রশ্নটাই সর্বপ্রথম আমাদের মাথায় জেগে উঠে।
সূর্য গ্রহণ যখন হয় তখন সূর্যের উপর যে কালো বস্তুটি দেখা যায় সেটা আর কিছু নয়, ওই কালো বস্তুটি হলো চন্দ্র অর্থাৎ চাদ।

চাদ একটি পৃথিবীর প্রাকৃতিক উপগ্রহ (Natural Satellite) চাদ পৃথিবীকে কেন্দ্র করে ঘুরছে, এবং চাদ তার নিজ কক্ষপথেও ঘুরছে। পৃথিবীর সূর্যকে কেন্দ্র করে গুরতে যেমন সময় লাগে ৩৬৫ দিন ঠিক তেমন চাদের পৃথিবীকে কেন্দ্র করে ঘুরতে সময় লাগে মাত্র ২৯ দিন। অর্থাৎ ১ মাস।

চাদ যখন পরিভ্রমণরত অবস্থাত কিছু সময়ের জন্য পৃথিবী এবং সূর্যের মাঝখানে সরলভাবে এসে পড়ে, তখন পৃথিবীর কোনো দর্শকের কাছে সূর্য আংশিক বা অদৃশ্য হয়ে যায় কিছু সময়ের জন্য। এ ঘটনাটাই হলো সূর্য গ্রহণ।
আমরা যদি সহজভাবে বলতে চাই তাহলে বলা যায় " সূর্য গ্রহণ হলো পৃথিবী এবং সূর্যের মাঝে একই সরলরেখায় চাদের উপস্থিতির কারণে সূর্যকে না দেখতে পাওয়া"। এটাই হলো সূর্য গ্রহণ।

পৃথিবীতে প্রতি বছরে ২ থেকে ৫ টি সূর্য গ্রহণ হয়ে থাকে।

এবার আসি চন্দ্রগ্রহণে
চন্দ্র গ্রহণঃ চন্দ্র গ্রহণ হলো সূর্য গ্রহনের বিপরীত। অর্থাৎ চাঁদের উপর পৃথিবীর ছায়া। পৃথিবী যখন পরিভ্রমণরত অবস্থায় সূর্য চাদের মাঝে এসে পড়ে তখন চন্দ্রের উপর পৃথিবীর ছায়া পরিলক্ষিত হয় ফলে চাঁদ কিছু সময়ের জন্য অদৃশ্য হয়ে যায়, এবং যখন পৃথিবী ঘুরতে ঘুরতে চাঁদের বিপরীতে আসে তখন চন্দ্র সূর্যের আলো পায়। এটাই হলো চন্দ্র গ্রহন।





আমরা জানি, চাঁদের নিজস্ব কোনো আলো নেই, সূর্যের আলোয় আলোকিত চাঁদ।


পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

Powered by Blogger.

Latest News

Search This Blog

Nature

3/Nature/grid-small

Fashion

3/Fashion/grid-small

Follow us on facebook

About Me

My photo
বই পড়ার অভ্যাস আমার সেই ছোট থেকেই, বই পড়তে ভালোবাসি আমি। এটা আমার নেশা। বই পড়ার মধ্য দিয়েই তো মানুষ আলোকিত হতে পারে। কাজেই আসুন বেশি বেশি বই পড়ি। বইয়ের আলোয় আলোকিত হই।

Contact Form

Name

Email *

Message *

Sports

3/Sports/col-left

Technology

3/Technology/col-right

Popular Posts

NazirSoft Science Technology

Popular Posts

Side Ad

অর্ডিনারি আইটি কী?